1. thuin.bd25@gmail.com : Golam Sarwar Tuhin : Golam Sarwar Tuhin
  2. neyamulahasan@gmail.com : Neyamul Ahasan Heron : Neyamul Ahasan Heron
  3. tarikpress200@gmail.com : Tarik Hasan : Tarik Hasan
  4. tonmoyahmednayon@gmail.com : Md.Tonmoy Ahmed Nayon : Md.Tonmoy Ahmed Nayon
বুধবার, ০১ এপ্রিল ২০২০, ০৫:৩৭ অপরাহ্ন
শিরোনাম ::
নওগাঁর আত্রাইয়ে নদীতে ডুবে শিশুর মৃত্যু ব্যাবসায়ীকে মারধর ও দোকান ভাঙচুরের অভিযোগ পৌর কাউন্সিলর মুকুলের বিরুদ্ধে আত্রাইয়ে ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহ করছেন সংবাদকর্মীরা মুরাদনগরে সড়কে জীবাণুনাশক স্প্রে ও মাক্স বিতরণ করেছে মুরাদনগর থানা পুলিশ ভোলায় সংবাদকর্মীকে পেটানো সেই চেয়ারম্যান পুত্র সন্ত্রাসী নাবিল আটক ভোলায় করোনা আক্রান্ত সন্দেহে আইসোলেশনে দুইজন নিজ অর্থায়নে গ্রামে খাদ্য সামগ্রী বিতরন করেন মোঃরসি সরকার বাংলাদেশের অর্থনীতিতে করোনাভাইরাসের সম্ভাব্য প্রভাব ও উত্তরণের উপায় জাতিসংঘের ইতিহাসে করোনাভাইরাস ভয়াবহতম সংকট, বিশ্ব মন্দার আশঙ্কায় গুতেরেস নড়াইলের ডিবি পুলিশের অভিযানে গ্রেপ্তার-৩




চারঘাটে করোনা ভাইরাস মোকাবেলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রস্তুত

নজরুল ইসলাম বাচ্চু, চারঘাট, রাজশাহী প্রতিনিধি:
  • প্রকাশিত সময় : বুধবার, ১৮ মার্চ, ২০২০, ০৯:৩২ অপরাহ্ন
  • ২৬৩ বার

উপজেলায় করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রামক রোগ প্রতিরোধে ওয়ার্ডে ওয়ার্ডে মাইকিং, জনসচেতনাতমূলক সভা ও লিফলেট বিতরণ করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

এক সপ্তাহ ধরে উপজেলার ৬টি ইইনিয়ন ও ১টি পৌরসভায় মাইকিং, প্রত্যেকটি ওয়ার্ডে নিযুক্ত স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে স্থানীয় জনসাধারন, স্কুল ও কলেজে ছাত্র-ছাত্রীদের মাঝে জনসচেতনামূলক লিফলেট বিতরণ, পাড়ায় পাড়ায় উঠান বৈঠকের কার্যক্রম অব্যহত রেখেছে।

এব্যাপারে উপজেলা স্বাস্থ্য প:প: কর্মকর্তা ডাঃ আশিকুর রহমান বলেন করোনা একধরনের সংক্রামক ভাইরাস। এখন পর্যন্ত উপজেলায় করোনা আক্রান্ত রোগী সণাক্ত না হলেও সারা বিশে^র মত বাংলাদেশ আমাদেরকে ভাবিয়ে তুলেছে। করোনা ভাইরাসের কোন প্রতিশোধকমূলক ঔষুধের প্রয়োগ এখন পর্যন্ত পাওয়া যায় নাই। বিধায় জনসচেতনামূলক কার্যক্রম যেমন, লিফলেট বিতরণ, উঠান বৈঠক, মাইকিং করে স্থানীয় জনসাধারনকে করনা ভাইরাস সংক্রান্ত বিষয়ে সচেতন করে তোলার পদক্ষেপ গ্রহন করা হয়েছে।

তিনি আরও বলেন, ইতিমধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৯ সদস্য বিশিষ্ট বিশেষজ্ঞ ডাক্তার দিয়ে করোনা ভাইরাস প্রতিরোধে মেডিকেল বোর্ড গঠন ও ৪ শয্যাবিশিষ্ট আইসোলেশন ইউনিট প্রস্তুত করা হয়েছে। পাশাপাশি সরকারী নির্দেশনা অনুযায়ী স্থানীয় সকল প্রাইভেট ক্লিনিকে আইসোলেশন ইউনিট ব্যবস্থা আছে কিনা তা খতিয়ে দেখা হবে। সব সময় পরিষ্কার-পরিচ্ছন্নতা, যথাযথ মাস্ক ও স্যানিটেশন ব্যবহার করার পরার্মশ দেয়া হয়েছে। আইইডিসিআর নির্দেশনা মোতাবেক দেহে জ¦র (৩৮ ডিগ্রি সেন্টিগ্রেড), গলা ব্যাথা, কাঁশি ও শ্বাষকষ্ট দেখা দিলে কোভিড-১৯ ভাইরাস সংক্রামনের সম্ভাবনা থাকতে পারে। সেক্ষেত্রে আইইডিসিআর হটলাইনের পাশাপাশি উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের হট লাইন ০১৭৩০৩২৪৭০২ তে দ্রুত যোগাযোগ করতে বলা হয়েছে।

এব্যপারে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সামিরা বলেন, করোনা ভাইরাস প্রতিরোধ এবং তা থেকে সচেতন থাকার পাশাপাশি উদ্বিগ্ন না হওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান। উপজেলা প্রশাসন সার্বোক্ষনিক জনসচেতনতা প্রচাওে প্রস্তুত রয়েছে। এছাড়া রোগীদেও নিরাপত্তা সার্স্বে বাড়তি আইসোলেশন ইউনিটের ব্যবস্থা করা হয়েছে।




নিউজটি শেয়ার করুন...

এ জাতীয় আরো খবর..