1. thuin.bd25@gmail.com : Golam Sarwar Tuhin : Golam Sarwar Tuhin
  2. neyamulahasan@gmail.com : Neyamul Ahasan Heron : Neyamul Ahasan Heron
  3. tarikpress200@gmail.com : Tarik Hasan : Tarik Hasan
  4. tonmoyahmednayon@gmail.com : Md.Tonmoy Ahmed Nayon : Md.Tonmoy Ahmed Nayon
বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ০৭:০৩ পূর্বাহ্ন




বাগেরহাটে ছত্রাকের আক্রমণে গাছের পাতা সাদা হয়ে যাচ্ছে

জোবায়ের ফরাজী,বাগেরহাট প্রতিনিধিঃ
  • প্রকাশিত সময় : বুধবার, ১৮ মার্চ, ২০২০, ০৯:০০ অপরাহ্ন
  • ৬৪ বার

বাগেরহাট বিভিন্ন প্রজাতির গাছে ছত্রাকের প্রকোপ দেখা দিয়েছে। হোয়াইট ফ্লাই পোকা ও শূতিমূল ছত্রাকের আক্রমণে গাছের পাতা সাদা হয়ে যাচ্ছে। কৃষি বিভাগ জানিয়েছে, শুধু ফকিরহাট নয়, দেশের অনেক জায়গায় হোয়াইট ফ্লাই ও শূতিমূলের প্রকোপ দেখা দিয়েছে। তবে এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। ছত্রাক নির্মূলে ইমিডা ক্লোরোপিড ও ডিটারজেন্টমিশ্রিত পানি স্প্রে করলে পোকা ও ছত্রাক মারা যায়।

ফকিরহাট উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নারকেল, সুপারি, পেঁপে, পেয়ারা, কলাসহ বিভিন্ন গাছের পাতার ওপর কালো আবরণ পড়েছে। শূতিমূল নামের এক ধরনের ছত্রাকের কারণে পাতা এরকম কালো হয়ে যায়। পাতার নিচে রয়েছে তুলার মতো সাদা রঙের পোকা। এই পোকাগুলোই হোয়াইট ফ্লাই। পোকাগুলো প্রথমে পাতায় ওপর বসে। পরে পাতায় মাকড়সার জালের মতো আবরণ তৈরি করে। প্রতিদিন এর পরিমাণ বাড়তে থাকে। এর ফলে ধীরে ধীরে ওই গাছের সালোক সংশ্লেষণ প্রক্রিয়া দুর্বল হয়ে যায়। গাছের ফল দেয়ার ক্ষমতা নষ্ট হতে থাকে। দীর্ঘ সময় ধরে কোনো গাছে এ পোকার আক্রমণ অব্যাহত থাকলে গাছটি মারা যেতে পারে।

ফকিরহাট উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ নাছরুল মিল্লাত জানায়, এ সমস্যা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সম্প্রতি নারিকেল গাছের পাতা করোনা ভাইরাসের কারনে সাদা হয়ে যাচ্ছে এটা একটা গুজব। ভুল তথ্য দিয়ে জনমনে আতংঙ্ক ছড়াবেননা। এটা সাদা মাছি পোকার আক্রমন। এটা নিয়ে বিগত এক বছর ধরে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গে ছড়িয়েছে এই সমস্যা। কিট নাশক ব্যবহার করে এধরনের ছত্রাক দমন করা যায়।




নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..