জুম-গুগল মিটের নাম ভাঙিয়ে ৬ হাজার ভুয়া ডোমেইন

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৫৮ পূর্বাহ্ণ, ১৮ মে ২০২০




প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির মাঝে চলমান লকডাউনে জনপ্রিয়তা পেয়েছে জুম ও গুগল মিট। এতে অনেকেই ভিডিও কলে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

জনপ্রিয়তা বাড়ার সঙ্গে এই অ্যাপ্লিকেশনগুলো হয়ে উঠেছে হ্যাকারদের পছন্দের অ্যাপ্লিকেশন। এই ভিডিও কনফারেন্স অ্যাপ্লিকেশনের মাধ্যমে হ্যাকাররা বহু ব্যবহারকারীর তথ্য এমন ওয়েবসাইটের কাছে পাঠিয়ে দিচ্ছে যার মাধ্যমে ম্যালওয়্যার অ্যাটাক করা সম্ভব।

সিকিউরিটি ফার্ম চেক পয়েন্টের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, গত তিন সপ্তাহে জুমের সঙ্গে যুক্ত ২,৪৪৯টি ডোমেইন রেজিস্টার করানো হয়েছে। রেজিস্টার করা ডোমেইনগুলোর মধ্যে ৩২টি ডোমেইন ক্ষতিকারক বলে প্রমাণিত হয়েছে। ৩২০টি ডোমেইন সন্দেহজনক বলে মনে করা হচ্ছে।

অর্থাত্‍ হ্যাকাররা এখন জুম ও গুগল মিট এর মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য চুরি করার পরিকল্পনা নিয়েছে। যখনই কোন ব্যবহারকারী একটি সন্দেহজনক লিঙ্কের উপরে ক্লিক করবে তখনই হ্যাকাররা সেই ব্যবহারকারীর ফোনের সব ডেটার অ্যাক্সেস পেয়ে যাবে।

কিছুদিন আগেই বিভিন্ন ফিশিং ই-মেইল পাওয়া যাচ্ছিল। কয়েকটি ই-মেইলের সাবজেক্টে লেখা ছিল যে তাদেরকে মাইক্রোসফট টিমে যুক্ত করা হচ্ছে। এরপরে সেখানে googel.meet.com এর মতো ডোমেইন দেওয়া হয়েছিল, যা ২৭ এপ্রিল, ২০২০ তারিখেই রেজিস্টার করা হয়েছিল।

এই ধরনের লিংকে ক্লিক করার সঙ্গে সঙ্গে ব্যবহারকারীদের নিয়ে যাওয়া হয় কিছু ক্ষতিকারক ওয়েবসাইটে। যার মাধ্যমে তাদের সাইবার অ্যাটাকের শিকার করা হয়।

রিপোর্টে জানানো হয়েছে, জানুয়ারি ২০২০ থেকে এখন পর্যন্ত জুম ও গুগল মিট এর সঙ্গে যুক্ত ৬,৫৭৬ টি ডোমেইন রেজিস্টার করা হয়েছে।

বর্তমানে হ্যাকাররা এই ধরনের প্ল্যাটফর্মে বিভিন্ন ব্যবহারকারীদের তথ্য চুরি করার জন্য নিত্য নতুন পন্থা নিয়ে আসার চেষ্টা করছে। এজন্য যাচাই করে তারপর প্রয়োজনীয় লিঙ্কে ক্লিক করবেন।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।