আজ ডিএনসিসির বাজেট: আকার বাড়ছে প্রায় হাজার কোটি

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:২৫ পূর্বাহ্ণ, ২০ জুলাই ২০২০




করোনা মহামারির মধ্যে আগামী অর্থবছরের জন্য বিরাট প্রত্যাশার বাজেট দিতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন ( ডিএনসিসি)। আজ সোমবার (২০ জুলাই) বেলা ১১টায় মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানের পাশে ডিএনসিসির কমিউনিটি সেন্টারে ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট উপস্থাপন করবেন মেয়র মো. আতিকুল ইসলাম।

এবারের বাজেটের আকার হতে পারে সাড়ে ৪ হাজার কোটি টাকা। যা বিদায়ী অর্থ বছরের চেয়ে প্রায় হাজার কোটি টাকা বেশি। ২০১৯-২০২০ অর্থবছরের তিন হাজার ৫৭ কোটি ২৪ লাখ টাকার বাজেট অনুমোদন করেছিল ডিএনসিসি।

২০২০-২০২১ অর্থবছরের বাজেটে রাজস্ব খাতে আয়ের লক্ষ্যমাত্রা প্রায় সাড়ে ৯০০ কোটি টাকা। যা বিদায়ী অর্থবছরের ছিল ১১০৬ কোটি টাকা। যদিও রাজস্ব আয় হয়েছে মাত্র ৬৪০ কোটি টাকা। রাজস্ব আয়ে ঘাটতি ৪৬৬ কোটি টাকা। অনুদান নির্ভর ও অন্যান্য খাতে রাজস্ব আয় ধরা হয়েছে প্রায় ৩ হাজার কোটি টাকা।

এবারের বাজেটে ডিএনসিসিভুক্ত নতুন ১৮টি ওয়ার্ডের জন্য থাকছে বৃহৎ পরিকল্পনা। সদ্য জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেক) সভায় পাস হওয়া প্রকল্পের অধীনে শিগগিরই নতুন প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে ডিএনসিসি।

এছাড়া নতুন ওয়ার্ডের বাণিজ্যিক ভবনগুলো ট্যাক্সের আওতায় আনার জন্য প্রয়োজনীয় নির্দেশনা থাকতে পারে বাজেটে। ২০২০-২০২১ অর্থ বছরের রাজস্ব ব্যয় ধরা হতে পারে সোয়া ৬০০ কোটি টাকা। যা বিদায়ী অর্থ বছরের ছিল ৫৫১ কোটি, ব্যয় হয়েছে ৪৬৫ কোটি টাকা।

নতুন অর্থবছরের ডিএনসিসির ২৬ ও ৩৩ নং ওয়ার্ডে আধুনিক কমিউনিটি সেন্টার নির্মাণের পরিকল্পনা থাকবে। এছাড়া জলনিসর্গ প্রকল্পের আওতায় ৫ কোটি টাকার প্রকল্প আসতে পারে।

২০১৯ সালের ৫ সেপ্টেম্বর ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছিল। এবার করোনা পরিস্থিতির কারণে বাজেট ঘোষণার দিন থাকছে না গণমাধ্যমকর্মীদের উপস্থিতি। তবে কাউন্সিলরদের স্বাস্থ্যবিধি মেনেই অনুষ্ঠান স্থলে উপস্থিত থাকতে বলা হয়েছে।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।