সংক্রমণ হার অচিরেই ইতালিকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ

দেশের বর্তমান সংক্রমণ হার রাতারাতি অবিশ্বাস্যভাবে পরিবর্তন না হলে; নেতিবাচক এ রেকর্ড এড়ানোর কোনো সম্ভাবনা নেই।

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৫৪ অপরাহ্ণ, ০১ আগস্ট ২০২০
ছবি: ভেক্টর স্টক




আগামী ৪-৫ দিনের মধ্যে সরকারিভাবে নিশ্চিত করা মোট সংক্রমণের সংখ্যায়; মহামারিতে বিপুল ক্ষতিগ্রস্ত ইউরোপীয় দেশ- ইতালিকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ। দেশের বর্তমান সংক্রমণ হার রাতারাতি অবিশ্বাস্যভাবে পরিবর্তন না হলে; নেতিবাচক এ রেকর্ড এড়ানোর কোনো সম্ভাবনা নেই।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য- ইতালিতে এপর্যন্ত দুই লাখ ২৭ হাজার সংগ্রমণের ঘটনা জানা যায়। গত ৩১ জানুয়ারির পর থেকে ঘটা কোভিড-১৯ এর মহামারিতে প্রাণ হারান ৩৫ হাজার ১৪১ জন।

সে তুলনায় বাংলাদেশে এপর্যন্ত আক্রান্ত হয়েছেন দুই লাখ ৩৭ হাজার ৬৬১ জন। গত ৩১ জুলাই নাগাদ তিন হাজার ১১ জনের মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছে স্বাস্থ্য কর্তৃপক্ষ। আর দৈনিক গড় সংক্রমণ হার এখন ওঠানামা করছে ২০ থেকে ২৫ শতাংশের মধ্যে।

তবে জনসংখ্যা ঘনত্বের বিচারে বাংলাদেশের জন্য আগামীদিনের ঝুঁকি অনেকটাই বেশি। ইতালির মোট জনসংখ্যা ৬ কোটি হলেও, বাংলাদেশে তা প্রায় ১৬ কোটি ৪০ লাখ।

বৈশ্বিক তথ্য-উপাত্ত বিশ্লেষক ওয়েবসাইট ওয়ার্ল্ড ডাটা অনুসারে গত ৩১ জুলাই নাগাদ, প্রতিহাজার লোকের জন্য মাথাপিছু দশমিক ৪৫টি করোনা টেস্ট করেছে ইতালি। বাংলাদেশে সে হার মাত্র শূন্য দশমিক শূন্য ৭ শতাংশ।

ইতালিতে করোনা সংক্রমণ ধরা পড়ার পর থেকেই- দেশটির সরকার তা নিয়ন্ত্রণে আনতে কঠোর সব বিধি-নিষেধ চালু করে। উপসর্গহীন করোনা রোগীদেরও গণ-পরীক্ষার মাধ্যমে শনাক্তের উদ্যোগ নেওয়ার কারণে- দেশটি প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধ করতে পেরেছে, বলে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রশংসা করা হয়।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।