শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে বিসিবির ‘না’

ক্রীড়া ডেস্ক:ক্রীড়া ডেস্ক:
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:০৪ অপরাহ্ণ, ১৪ সেপ্টেম্বর ২০২০




লঙ্কান বোর্ডের শর্ত মেনে শ্রীলঙ্কায় টেস্ট চ্যাম্পিয়নসশিপ খেলা সম্ভব নয় বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে মিরপুরে হোম অব ক্রিকেটে গণমাধ্যমকে এ কথা জানান তিনি।

এর আগে শ্রীলঙ্কা সফর নিয়ে দুপুরে বৈঠকে বসেছিলেন টিম ম্যানেজমেন্ট ও বিসিবির শীর্ষ পরিচালকরা। আচমকা সেখানে উপস্থিত হন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

জানা গেছে, বাংলাদেশ জাতীয় দল, হাই পারফরমেন্স দল ও কোচিং স্টাফসহ মোট ৬৫ সদস্যের একটি দল লঙ্কা সফরে যাওয়ার কথা ছিল। দেশটি পৌঁছানোর পর কোয়ারেন্টিন শেষে নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল টাইগারদের।

এরপর লঙ্কানদের বিপক্ষে লঙ্কান আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটি ম্যাচে অংশ নেয়ার কথা ছিল মুমিনুল হক নেতৃত্বাধীন দলটির। তবে শ্রীলঙ্কার বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, মোট ৩০ জনকে পাঠাতে।

পাপন বলেন, আমরা যা ভেবেছিলাম তার ধারে কাছেও নেই। অন্যান্য দেশের সঙ্গেও মিল নেই। তাদের হোটেলের রুম থেকে বের হওয়া যাবে না, খাওয়ার জন্য বের হতে পারবে না। নেট বোলার ওরাও দিবে না, আমাদেরও নিতে দিচ্ছে না এই অবস্থায় সফর কোনোভাবে সম্ভব না।

শ্রীলঙ্কার ‘কঠিন’ শর্তে রুদ্ধধার বৈঠকে বসে বিসিবি

পাপন সংবাদ সম্মেলন করার আগে দুপুরে শেরে বাংলায় বিসিবি কার্যালয়ে আসেন। এরপরেই পরিচালক-নির্বাচকদের নিয়ে শুরু করেন রুদ্ধধার বৈঠক। শ্রীলঙ্কার দেওয়া সফর নিয়ে কঠিন শর্তগুলো নিয়েই মূলত বৈঠকে বসেন বিসিবির নীতিনির্ধারকরা।

শ্রীলঙ্কায় সফরের আগে যে শর্ত দেওয়া হয়েছে, তার মধ্যে করোনাভাইরাসের মধ্যে সফর করতে হলে টাইগারদের দ্বীপরাষ্ট্রটির দেওয়া কঠিন নিয়মকানুন মেনে চলাকে গুরুত্ব দেওয়া হয়েছে। এসব বিষয়ে গত শুক্রবার শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি) বিসিবিতে সফর নিয়ে নীতিমালা পাঠায়।

এসএলসির চিফ অপারেটিং অফিসার অ্যাশলি ডি সিলভা দেশটির গণমাধ্যম সানডে অবজারভারকে নীতিমালা পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, স্থানীয় সরকারের সঙ্গে কথা বলে এরইমধ্যে বিসিবিতে সফরে স্বাস্থ্যবিষয়ক নীতিমালা পাঠানো হয়েছে।

ডি সিলভা বলেন, আমরা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে স্বাস্থ্যবিষয়ক নীতিমালা পেয়েছি। সেটা আমরা গতকালই পাঠিয়ে দিয়েছি। এখন এই নীতিমালা ভালো করে বুঝেশুনে বিসিবিকে আমাদের জানাতে হবে। তাদের প্রস্তুতির বিষয়টিও অবশ্যই আমাদের অবহিত করতে হবে।

নীতিমালার অন্যতম বিষয় হলো টাইগারদের অবশ্যই ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। অংশ নিতে হবে পিসিআর টেস্টে। এ ছাড়া বিসিবি এসএলসিকে অনুরোধ করেছিল জাতীয় দলের সঙ্গে এইচপি দলসহ ৬৫ সদস্যের দল নিয়ে যেতে। কিন্তু লঙ্কান ক্রিকেট বোর্ড সেটি বাতিল করে দিয়েছে। তারা জানিয়েছে, শুধু জাতীয় দলের সঙ্গে কর্মকর্তাসহ সর্বোচ্চ ৩০ সদস্য সফর করতে পারবেন শ্রীলঙ্কায়।

ডি সিলভা বলেন, আমরা এখন বিসিবির উত্তরের অপেক্ষায় আছি। তারা জানালেই আমরা আমাদের যাবতীয় প্রস্তুতি শুরু করব।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।