বাংলাদেশে করোনা মোকাবিলায় সবাইকে সর্বোচ্চ সচেতন ও সতর্ক থাকতে হবে: কাদের

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:২৯ অপরাহ্ণ, ১৫ সেপ্টেম্বর ২০২০
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের




আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দেশে করোনা মহামারি বা দুর্যোগ মোকাবিলায় সবাইকে সর্বোচ্চ সচেতন ও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

আজ মঙ্গলবার দলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির উদ্যোগে নির্মিত ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ এর উদ্বোধনকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে ওবায়দুল কাদের এসব কথা বলেন। দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে চিকিৎসা সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে অ্যাপটি তৈরি হয়েছে।

এই মোবাইল অ্যাপের মাধ্যমে রোগীরা চিকিৎসকদের সঙ্গে ভিডিও কলে যোগাযোগ করে এবং বিনামূল্যে প্রয়োজনীয় চিকিৎসা পরামর্শ নিতে পারবেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপ-কমিটির সদস্য সচিব প্রকৌশলী আবদুস সবুর বলেন, মহামারি করোনাভাইরাসের শুরুতে চিকিৎসকরা চেম্বারে সরাসরি রোগীদের সেবা দিতে পারছিলেন না। তখন টেলিমেডিসিন সেবাই একমাত্র ভরসা হয়ে উঠেছিল। এই প্রেক্ষাপটে ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ নিয়ে কাজ শুরু করা হয়। অ্যাপটি বাংলাদেশের চিকিৎসা খাতে নতুন অধ্যায় যুক্ত করবে বলে আশা করা হচ্ছে।

করোনায় ২৪ ঘন্টায় মৃত্যু ৪৩, আক্রান্ত ১৭২৪

দেশে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৪৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৪ হাজার ৮০২ জনে। এছাড়া, গত ২৪ ঘন্টায় নতুন করে ১ হাজার ৭২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৪১ হাজার ৫৬ জনে। করোনা থেকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৪৩৯ জন রোগী। এ নিয়ে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়ছে ২ লাখ ৪৫ হাজার ৫৯৪। মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সরকারি হিসেবে গত ২৪ ঘণ্টায় ৯৪টি করোনা পরীক্ষাগারে ১৪ হাজার ৬৪৮টি নমুনা সংগ্রহ হয়। এর মধ্যে পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৫০টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৫৬ হাজার ৭৪৬টি। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকেই প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।