জিসিসি টঙ্গীর সোনাভান মার্কেট ঝুঁকিপূর্ণ ভবন হিসেবে পরিত্যাক্ত ঘোষণা দিলেও নির্দেশনা মানছেনা মার্কেট কমিটি

প্রভাতী নিউজ অনলাইন রিপোর্টঃপ্রভাতী নিউজ অনলাইন রিপোর্টঃ
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৫৮ অপরাহ্ণ, ০১ ডিসেম্বর ২০২০




গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৭নং ওয়ার্ড টঙ্গী বাজার এলাকায় অবস্থিত “সোনাভান বিপণী বিতান” মার্কেট ভবনটি প্রযুক্তিগত দিক থেকে খুবই ঝুঁকিপূর্ণ হওয়ায় ভেঙ্গে ফেলার পরিত্যাক্ত ঘোষনা করে একাধীকবার নোটিশ জারি করলেও নির্দেশনার কোন তোয়াক্কা করছেনা মার্কেট কতৃপক্ষ।

সরোজমিনে গিয়ে দেখা যায়, মার্কেটের বিভিন্ন জায়গায় ছাদ ও দেয়ালের সিমেন্টের আস্তর ধসে ভিতরের রড দেখা যাচ্ছে। মারকেটটির নিচে ও উপরে প্রায় ৪শতাধীক দোকান রয়েছে। সোনাভান বিপনী বিতান মার্কেটের ব্যাবসায়ীরা মার্কেটের কার্যক্রম চালু রাখলে যে কোন মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয় এলাকাবাসী। এবিষয়ে মার্কেট কমিটির সভাপতি হানিফ মন্ডলের বিরুদ্ধে জিসিসির নোটিশ অবমাননা করে জীবনের ঝুঁকি নিয়ে ব্যবসা পরিচালনা করার নির্দেশ দেওয়ার অভিযোগ উঠেছে। মার্কেটের ২য় তলায় ব্যাবসায়ীদের সাথে কথা জানতে চাইলে তারা জানায়, পরিত্যাক্ত ঘোষণা করে কোন নোটিশ পাঠানোর ব্যাপারে মার্কেট কতৃপক্ষ আমাদের জানায়নি। মার্কেট ভাঙ্গার ব্যাপারে নোটিশ এসে থাকলে মার্কেট কতৃপক্ষের উচিত ছিলো বিষয়টি আমাদের অবগত করা।

এবিষয়ে কথা বলতে চাইলে মার্কেটের সভাপতি ও সাধারণ সম্পাদক সাংবাদিকদের সম্মুখে আসতে রাজি হননি। পরবর্তীতে মুঠোফোনে যোগাযোগ করলে সভাপতি হানিফ জানায়, সিটি কর্পোরেশনের েেনাটিশ পেয়েছি সময় মত সরিয়ে নিবো। ১তলা ভবন ঝুঁকিপূর্ণ হয় কি করে। সিটি কর্পোরেশনের নির্দেশনা না মেনে মার্কেট কার্যক্রম পরিচালনায় দুর্ঘটনা ঘটলে এর দায় ভার কে নিবে এমন প্রশ্নের জবাবে হানিফ বলেন, দুর্ঘটনা ঘটলে এটা আল্লাহ্ জানে এর দায়ভার আমাদের না।

মার্কেট পরিত্যাক্ত ঘোষণা করে সাধারণ দোকন মালিক ও ব্যবসায়ীদের এ বিষয়ে সতর্ক করে গত বৃহস্পতিবার (৫ নভেম্বর) মার্কেট কতৃপক্ষকে নোটিশ করেছে গাজীপুর সিটি কর্পোরেশনের (জোন-১) এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ও অঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এস এম সোহরাব হোসেন।
গাজীপুর সিটি কর্পোরেশনের (জোন-১) এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ও অঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এস এম সোহরাব হোসেন বলেন, বেশ কয়েকবার নোটিশ পাঠানো হয়েছে। মেয়র মহোদয়ের নির্দেশনা অনুযায়ী ব্যাবস্থা গ্রহন করা হবে।

গাজীপুর সিটি কর্পোরেশনের সতর্কীকরণ নোটিশে লেখা রয়েছে, গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৭নং ওয়ার্ড টঙ্গী বাজার অবস্থিত “সোনাভান বিপণী বিতান” মার্কেট ভবনটি প্রযুক্তিগত দিক থেকে খুবই ঝুঁকিপূর্ণ হওয়ায় ভেঙ্গে ফেলার লক্ষ্যে ইতিপূর্বে পরিত্যাক্ত ঘোষনা করা হয়েছে। যা অত্র কার্যালয়ের স্বারক নং-১৫৩৬ তারিখ-১২/১১/২০২৯ এর পত্রের মাধ্যমে আপনাদের মার্কেটটি ছেড়ে দিয়ে ব্যবসায়িক মালামাল নিয়ে সরিয়ে নেওয়ার জন্য নির্দেশ প্রদান করা হলেও ব্যবসা চারিয়ে যাচ্ছেন। এছাড়াও অসংখ্যবার মৌখিকভাবে নোটিশ করা হলেও মার্কেট ত্যাগ করেননি। যা নোটিশ অবমাননার শামিল। মার্কেটের যেকোন দূর্বল অংশ ভেঙ্গে প্রানহানিসহ মারাত্মক দূর্ঘটনা ঘটতে পারে। ১ম নোটিশ প্রেরনের তারিখ থেকে ইতিমধ্যে প্রায় এক বছর গত হয়ে গেছে। তাই আপনাদের ব্যবসায়ি মালামাল আগামী ১২ দিনের মধ্যে সরিয়ে ফেলার জন্য নির্দেশক্রমে পুনরায় অনুরোধ করা হলো। এ নোটিশ চুরান্ত নোটিশ হিসেবে গন্য হবে।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।