আমেরিকার নয়া সরকারের উচিত অতীতের ভুল সংশোধন করা: ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক:আন্তর্জাতিক ডেস্ক:
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:১৩ অপরাহ্ণ, ০৯ ডিসেম্বর ২০২০
ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি




ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নয়া সরকারের উচিত অতীত ভুল সংশোধন করা এবং পরমাণু সমঝোতায় দেওয়া সব প্রতিশ্রুতি বাস্তবায়ন করা।

তিনি আজ মন্ত্রিপরিষদের বৈঠকে এ কথা বলেন।

রুহানি আরও বলেন, ইউরোপীয় দেশগুলোও পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতিগুলো ঠিকমতো মেনে চলেনি।

নাতাঞ্জ পরমাণু কেন্দ্রে নতুন করে সেন্ট্রিফিউজ বসানো প্রসঙ্গে তিনি বলেন, এটা নতুন কোনো পদক্ষেপ নয়। সমঝোতায় স্বাক্ষরকারী অন্য পক্ষ প্রতিশ্রুতি মেনে না চলার কারণে ইরানও তার প্রতিশ্রুতি বাস্তবায়ন হ্রাসের যে সিদ্ধান্ত নিয়েছে তারই অংশ হিসেবে এটা করা হয়েছে। এটি নতুন কোনো সিদ্ধান্ত নয়।

করোনাভাইরাস মহামারির সময়ও ইরানি জনগণের সঙ্গে মার্কিন সরকারের অন্যায় আচরণের তীব্র সমালোচনা করেন রুহানি।

তিনি বলেন, আমেরিকার বর্তমান শাসক গোষ্ঠী করোনার মধ্যেও ইরানি জনগণকে কষ্ট দিয়েছে, নির্দয় আচরণ করেছে।

রুহানি আরও বলেন, আগামী ফার্সি বছরে দৈনিক ২৩ লাখ ব্যারেল জ্বালানি তেল বিক্রির জন্য প্রস্তুতি নিয়েছে সরকার। তবে নতুন বাজেটকে তেল বিক্রির অর্থের ওপর নির্ভরশীল করা হয়নি। তেল বিক্রি থেকে অর্জিত অর্থ ব্যয় করা হবে দেশের নানা ক্ষেত্রের উন্নয়নমূলক কাজে।

২০১৮ সালে ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বের হয়ে গিয়ে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছেন। ইরানকে ওষুধ ও টিকা আমদানির ক্ষেত্রেও বাধা দিচ্ছে ট্রাম্প প্রশাসন।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।