তুরস্কের সঙ্গে সম্পর্ক উন্নয়নে শর্ত দিলো ইসরাইল!

আন্তর্জাতিক ডেস্ক:আন্তর্জাতিক ডেস্ক:
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:২৬ অপরাহ্ণ, ১৯ জানুয়ারি ২০২১
তুর্কি প্রেসিডেন্ট




তুরস্কের সঙ্গে সম্পর্ক উন্নয়নে শর্ত দিয়েছে দখলদার ইসরাইল। ইসরাইলি দৈনিক ইয়াদিউত অহারনোত লিখেছে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক উন্নত করতে চাইলে তুরস্ককে অবশ্য ইস্তাম্বুলে হামাসের দপ্তর বন্ধ করে দিতে হবে।

পত্রিকাটি আরও লিখেছে, তুরস্কের সঙ্গে পূর্ণমাত্রায় সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে ইসরাইল কয়েকটি শর্ত দিয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো- তুরস্কের ইস্তাম্বুলে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের যে দপ্তর রয়েছে তা বন্ধ করে দিতে হবে। একইসঙ্গে হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন কাস্সাম ব্রিগেডের মুক্তিপ্রাপ্ত বন্দিদেরকে সেদেশে তৎপরতা চালাতে দেওয়া যাবে না।

কিছু দিন আগে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান দখলদার ইসরাইলের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহ দেখানোর পর ইসরাইল পাল্টা নানা শর্ত দিয়েছে। তুর্কি প্রেসিডেন্ট বলেছিলেন, ইসরাইলের নীতির কারণেই তাদের সঙ্গে সম্পর্ক উন্নয়ন সম্ভব হচ্ছে না।

তবে দখলদার ইসরাইল ও তুরস্কের মধ্যে সম্পর্ক উন্নয়নের প্রক্রিয়া শুরু হয়েছে।

বুলগেরিয়ায় ইসরাইলের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনকারী কূটনীতিক ইরিত লিলিয়ান-কে তুরস্কে নয়া রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে খবর বেরিয়েছে।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।