কাল আসছে ৩৫ লাখ করোনার টিকা: আ.লীগ ও বিএনপির পাল্টাপাল্টি বক্তব্য

প্রভাতী নিউজ অনলাইন রিপোর্টঃপ্রভাতী নিউজ অনলাইন রিপোর্টঃ
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:৪০ অপরাহ্ণ, ২০ জানুয়ারি ২০২১




ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত করোনাভাইরাসের ৩৫ লাখ টিকা আগামীকাল বৃহস্পতিবার দুপুরে বিমানযোগে বাংলাদেশে আসছে।

আজ বুধবার রাজধানীতে এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান,চুক্তির আওতায় প্রথম চালান হিসেবে ১৫ লাখ টিকা দেশে আসবে। এ ছাড়া, ভারত উপহার হিসেবে আরো ২০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে দেবে।

এদিকে, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ জাতীয় সংসদকে জানিয়েছেন, দেশে ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে বিনামূল্যে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়া হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় ভ্যাকসিন বিতরণের খসড়া পরিকল্পনা চূড়ান্ত করছে। ভ্যাকসিন সফলভাবে প্রয়োগ করার সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।’

আজ বুধবার জাতীয় সংসদ অধিবেশনে চলতি অর্থবছরের প্রথম তিন মাসের বাজেট বাস্তবায়ন সংক্রান্ত বক্তব্যে মুস্তফা কামাল বলেন,‘ইতোমধ্যে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ উৎপাদনকারী অ্যাস্ট্রাজেনেকার তৈরি ৩ কোটি ডোজ ভ্যাকসিন সরকারিভাবে আমদানির উদ্যোগ চূড়ান্ত হয়েছে। এ লক্ষ্যে চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে। পাশাপাশি করোনাভাইরাসের টিকার ন্যায্য বণ্টনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিকল্পনা করা কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটির (কোভ্যাক্স) আওতায় আরও সাড়ে ৩ কোটি ডোজ ভ্যাকসিন পাওয়া যাবে।’

তবে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি ভ্যাকসিন নিয়েও জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে।

ওদিকে, বিশেষজ্ঞরা বলছেন,এ ভ্যাকসিনটি বাজারে ছাড়ার আগে যতটা গবেষণা করা দরকার ছিল তা করা হয় নি। তাই এর কার্যক্ষমতা এখনও নিশ্চিত করা যায় নি।

এ প্রসঙ্গে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন,সরকার আগে আগে সাধারণ গরীব মানুষের ওপর ভ্যাকসিন প্রয়োগ করতে চায়। আগে গরীবদের ওপর প্রয়োগ করে দেখবেন গরিবরা বাঁচে না মরে।

বুধবার (২০ জানুয়ারি) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী উপলক্ষে বিনামূল্যে স্বাস্থ্যসেবার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে রুহুল কবির রিজভী বলেন,ভারতে এই ভ্যাকসিন নিতে গিয়ে মারা গেছে কয়েক জায়গায়। যদিও তারা বলেছেন এটা ভ্যাকসিনের কারণে নয়। ভ্যাকসিন নেয়ার পর তো মারা গিয়েছে। আমাদের সন্দেহ সংশয় সব রয়েছে। যাদের কাছ থেকে আপনারা ভ্যাকসিন নিচ্ছেন এটা তো আমাদের বিশ্বাসের জায়গা হালকা করেছে। কারণ ওই দেশের পলিটিশিয়ানরা আওয়ামী লীগ ও তাদের সরকারকেই বন্ধু মনে করে। আর সেই সরকারের মন্ত্রী বলেন,ভিআইপিরা আগে পাবে না। ভিআইপি কে? ভিআইপি হল মন্ত্রী,আমলা আর এমপিরা।

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব বলেন,যদি পরিস্থিতি এই হয় তাহলে স্বাস্থ্যমন্ত্রী আপনি ভ্যাকসিন গবেষণা টেস্ট হিসেবে গরীবদের ব্যবহার করবেন না। আগে নিজেরা নিয়ে দেখেন। আপনাদের শরীরে কী প্রতিক্রিয়া হচ্ছে। তারপর গরিবদের দেয়ার চেষ্টা করেন।

বিএনপি চাইলে ‘আগে টিকা দিতে সুপারিশ’ করবেন তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন,বিএনপি আগে করোনাভাইরাসের টিকা নিতে চাইলে সে ব্যবস্থা করার জন্য স্বাস্থ্যমন্ত্রীকে অনুরোধ জানাবেন তিনি।

বুধবার তথ্য মন্ত্রণালয়ে বাংলাদেশ সংবাদপত্র পরিষদ নেতাদের সঙ্গে বৈঠকের আগে টিকা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেছেন তিনি।

ভারতে টিকা নিতে গিয়ে ‘কয়েক জায়গায় মৃত্যু হয়েছে’ দাবি করে সকালে এক অনুষ্ঠানে বক্তব্যে বাংলাদেশে এই টিকা আগে ‘ভিআইপিদের’ দেওয়ার প্রস্তাব করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আগের দিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, দেশের সাধারণ মানুষ করোনাভাইরাসের টিকা কীভাবে কতটা পাবে, সে বিষয়ে তার সংশয় আছে।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, “তারা মনে করেছিল এই মহামারি সরকার সঠিকভাবে মোকাবেলা করতে পারবে না। যখন সেটি হয় নি তারা প্রথম থেকে আশঙ্কা বা ধারণা করেছিল এমনকি হয়ত প্রার্থনাও করেছিল যে করোনায় যেন ব্যাপক লোক ক্ষয় হয় এবং দেশে একটি অরাজক পরিস্থিতি সৃষ্টি হয় কিন্তু তা হয় নি। এতে তারা প্রচণ্ড হতাশ হয়েছে।”

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, “তারা গুজব রটিয়েছিল একটি ভুল সংবাদের প্রেক্ষিতে সঠিক সময়ে ভ্যাকসিন আসছে না। কিন্তু সঠিক সময়ে ভ্যাকসিন আসছে। এমনকি আমরা বিনামূল্যে ২০ লাখ ডোজ ভ্যাকসিন পাচ্ছি ভারত সরকারের উপহার হিসাবে।

“যখন সবকিছুতে ব্যর্থ হচ্ছে তখন ভ্যাকসিন নিয়ে অন্য কথা,লুটপাট। লুটপাটের দল তো বিএনপি,সেজন্য সবকিছুতে লুটপাট দেখার চেষ্টা করে।”

সরকার একটি নীতিমালার ভিত্তিতে টিকা দেবে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “যারা ফ্রন্টলাইন ফাইটার মহামারীর ক্ষেত্রে তারা নিশ্চয়ই প্রথমে পাওয়ার অধিকার রাখে। এই ব্যাপারে সরকার চিন্তাভাবনা করে যাদেরকে আগে দেওয়া প্রয়োজন তাদেরকে আগে দেওয়া হবে।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।