বগুড়ার শেরপুরে বন্যপ্রাণী উদ্ধার ও অবমুক্ত




বগুড়ার শেরপুরে পরিবেশ প্রতিরক্ষা সংস্থার উদ্যোগে বন্যপ্রাণী উদ্ধার করে অবমুক্ত করা হয়েছে। আজ শনিবার (৩০ জানুয়ারি) দুপুর ১২টায় শেরপুর ফরেষ্ট এলাকায় এই বানরটি অবমুক্ত করা হয়েছে।
জানায়ায়, শেরপুর উপজেলার খামারকান্দি ইউনিয়নের হুসনাবাদ গ্রামে তাইজুল ইসলাম (৫৫) নামের একজন বানরটি নিয়ে খেলা দেখায়। এ সংবাদটি শেরপুরে পরিবেশ প্রতিরক্ষা সংস্থা জানতে পেরে সঙ্গে সঙ্গে সেখানে উপস্থিত হয়ে সকাল ১১টায় বানরটি উদ্ধার করে। এবং দুপুর ১২টায় শেরপুর সামাজিক বনবিভাগে ফরেষ্ট রেঞ্জার সামছুল আলম ও শেরপুরে পরিবেশ প্রতিরক্ষা সংস্থার সভাপতি সোহাগ কুমার রায় (সাগর), সহ-সভাপতি সাজ্জাতুল বারী (শাওন), সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন (পলাশ) সহ অনেকে উপস্থিত থেকে এই বানরটি অবমুক্ত করে। শাহবন্দেগী ইউনিয়নের রাজবাড়ী এলাকার মৃত বিশা মন্ডলের ছেলে তাইজুল ইসলামকে মুসলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।এ সময় তারা বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ যেহেতু গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১৮ক-এ রাষ্ট্র কর্তৃক জীববৈচিত্র, বন ও বন্যপ্রাণী, সংরক্ষণ ও নিরাপত্তা বিধানের বিষয়টি অন্তর্ভুক্ত করা হইয়াছে; এবং যেহেতু বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ ও ব্যবস্থাপনা সংক্রান্ত প্রচলিত আইন রহিতপূর্বক দেশের জীববৈচিত্র, বন ও বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা বিধান অনুযায়ি শিকার, আটক, ক্রয় বিক্রয় দন্ডনীয় অপরাধ যার শাস্তি ২ বছর কারাদন্ড এবং ২ লক্ষ টাকা জরিমানা। তাই সকলকে এই আইন অনুসরণ করতে হবে।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।