ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে মার্কিন দৈনিকের দাবি নাকচ করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক:আন্তর্জাতিক ডেস্ক:
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৫৪ পূর্বাহ্ণ, ০৭ ফেব্রুয়ারি ২০২১
জাতিসংঘের ইউরোপীয় দপ্তরে নিযুক্ত রুশ স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ




মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে সম্প্রতি যে দাবি করেছে তা নাকচ করে দিয়েছে রাশিয়া।

জাতিসংঘের ইউরোপীয় দপ্তরে নিযুক্ত রুশ স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ মার্কিন দৈনিকের দাবি প্রত্যাখ্যান করে এক টুইটার পোস্টে লিখেছেন, ইরানের পরমাণু স্থাপনাগুলোতে ২০ বছর আগের থেকে যাওয়া ইউরেনিয়াম বর্তমান সময়ের জন্য গুরুত্বপূর্ণ কোনো বিষয় নয়।

ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক লরেন্স নরম্যান সম্প্রতি ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে ওই তথ্য প্রকাশ করেছেন। তিনি নিজের টুইটার পেজে দেয়া এক বার্তায় দাবি করেছেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র পরিদর্শকরা সম্প্রতি ইরানের দু’টি পরমাণু স্থাপনায় ২০ বছর আগের রেডিওঅ্যাকটিভ পদার্থের সন্ধান পেয়েছেন।

তার ওই বক্তব্যের জবাবে উলিয়ানোভ নিজের টুইটার পেজে দেয়া পোস্টে বিষয়টিকে গুরুত্বহীন বলে বর্ণনা করেছেন।

হোয়াইট হাউজের ইরানবিদ্বেষী নীতি অনুসরণ করে পশ্চিমা গণমাধ্যমগুলো বিগত বছরগুলোতে ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচি সম্পর্কে একের পর এক মিথ্যা ও অসম্পূর্ণ তথ্য তুলে ধরছে। ওয়াল স্ট্রিট জার্নাল এমন সময় এ দাবি করল যখন পশ্চিমা দেশগুলোর ধারাবাহিক প্রতিবন্ধকতা সৃষ্টির প্রচেষ্টা সত্ত্বেও ইরান পরমাণু সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি রক্ষা করে যাচ্ছে।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।