কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে উইমেন লিডার্সের আয়োজনে ভার্চুয়াল ‘ফ্রেশারস রিসিপশন’ অনুষ্ঠিত

হুমায়ুন কবির, ত্রিশাল প্রতিনিধি:হুমায়ুন কবির, ত্রিশাল প্রতিনিধি:
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৫১ অপরাহ্ণ, ১৬ ফেব্রুয়ারি ২০২১




জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে গতকাল সোমবার সন্ধ্যায় ভার্চুয়ালি ‘উইমেন লিডার্স’ কর্তৃক আয়োজিত’ হয় ‘ফ্রেশারস রিসিপশন’।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ. এইচ. এম মোস্তাফিজুর রহমান। এসময় তিনি বলেন, পরিবারে যদি আমরা একটি করে নারী নেতৃত্ব তৈরি করতে পারি তবেই সোনার বাংলায় সকল বৈষম্য-বিশৃঙ্খলা দূর হবে।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক এএইচএম আহসান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, রেডিও তেহরানের সিনিয়র সাংবাদিক গাজী আব্দুর রশিদ, বিশ্ববিদ্যালয়ের উইমেন পিস ক্যাফের চীফ মেন্টর মোঃ অলিউল্লাহ, সেন্টার ফর পিস এন্ড জাস্টিস প্রকল্পের সমন্বয়কারী জিয়া উদ্দিন, প্রকল্প পরিচালক মোঃ বাকীবিল্লাহ।

 

প্রকল্পটির আওতায় ৫০জন বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থী এবং ২০ জন স্বেচ্ছাসেবকগণকে বিভিন্ন আয়োজন ও দিকনির্দেশনার মাধ্যমে বরণ করে নেয়া হয়। কোভিড-১৯ পরিস্থিতিতে সৃষ্ট অরাজকতা, সামাজিক অসঙ্গতি, ঘৃণা-বিদ্বেষ পূর্ণ কর্মকাণ্ড, নারীর প্রতি সহিংসতা, অসহিষ্ণুতা প্রভৃতি বিষয়ে সচেতনতামূলক বক্তব্য প্রদান করেন বক্তারা। অনুষ্ঠানে জনাব এ এইচ এম আহসান প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্য পরামর্শ ও দিক- নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। এছাড়াও জনাব গাজী আব্দুর রশীদ বলেন, নারীদের নিয়ে করোনাকালীন সময়ে ‘উইমেন লিডারস’ এর এমন উদ্যোগ চমৎকার। নারীকে শিক্ষিত করা, সমান অধিকার দেয়া, বিদ্বেষপূর্ণ জায়গা থেকে সরে এসে নারীর উন্নতির জন্য কাজ করতে হবে। আর সেজন্য দরকার সবার আগে নারীকে যথাযথ সম্মান করা।

উল্লেখ্য, উইমেন লিডার্স প্রকল্পটি পরিচালনা করছেন জনাব মো. বাকীবিল্লাহ। তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রকল্পটি মূলত ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত ‘নেটওয়ার্ক ফর রিলিজিয়াল অ্যান্ড ট্র্যাডিশনাল পিসমেকার্স’ এর আওতায় আহা (অ্যাওয়ারনেস উইথ হিউম্যান অ্যাকশন) প্রজেক্টের একটি উদ্যোগ। যেখানে সহযোগী প্রতিষ্ঠান হিশেবে যুক্ত আছে ‘ফিন চার্চ এইড’, ওয়ার্ল্ড ফেইথ ডেভেলপমেন্ট ডায়ালগ, সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস: ব্রাক বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের আরও কয়েকটি প্রতিষ্ঠান। সমগ্র আয়োজনটি সমন্বয় করেন নিপা পাল ও প্রবীণ হেনরী ত্রিপুরা।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।