জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় ৭ মার্চ উদযাপিত

হুমায়ুন কবির, ত্রিশাল প্রতিনিধি:হুমায়ুন কবির, ত্রিশাল প্রতিনিধি:
  প্রকাশিত হয়েছেঃ  ১১:৪৬ অপরাহ্ণ, ০৭ মার্চ ২০২১




জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচীর মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হচ্ছে। ৭মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে মশাল প্রজ্জ্বলনের মধ্য দিয়ে কর্মসূচির শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অমর কবিতা, মুক্তিকামী বাঙালির জন্য অন্যতম দিকনির্দেশনা এবং ইউনেস্কোর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃত ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রজেক্টরের মাধ্যমে প্রচার করা হয়।

৭ মার্চ বেলা ১১:০০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শোভাযাত্রা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধু ভাস্কর্যে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। প্রথমে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। এরপর একে একে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তা পরিষদ, কর্মচারী সমিতি ও বাংলাদেশ ছাত্রলীগ জাককানইবি শাখা। পুষ্পস্তবক অর্পণ শেষে প্রশাসনিক ভবনের নিচতলায় একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সংক্ষিপ্ত বক্তব্যে মাননীয় উপাচার্য বলেন, ‘১৯৭১ সনের ৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দিয়েছিলেন। তাঁর সেই ডাকে সাড়া দিয়েই বীর বাঙালি তাঁর নেতৃত্বে দেশ স্বাধীন করেছেন। আর বঙ্গবন্ধুর সুযোগ্য কণ্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ করেছে। লক্ষমাত্রার ৫বছর আগেই নির্দিষ্ট লক্ষে পৌছে গেছে বাংলাদেশ।’ তিনি আরও বলেন, ‘ইনশাল্লাহ আগামী ১৯৪১ সনের আগেই শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে উন্নত রাষ্ট্রে পরিণত হবে।’ এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলা কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জনাব মো. মাসুদ চৌধুরী, কর্মকর্তা পরিষদের সভাপতি জনাব মো. আব্দুল্লাহ আল মামুন, কর্মচারী সমিতির সভাপতি জনাব মো. রিয়াজুল হক রাজু, বাংলাদেশ ছাত্রলীগ জাককানইবি শাখার সভাপতি জনাব মো. নজরুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক জনাব মো. রাকিবুল হাসান রাকিব।

সন্ধ্যায় ‘বর্তমান জাতীয় ও আর্ন্তজালিক পরিপ্রেক্ষিতে ঐতিহাসিক ৭ মার্চ-এর গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আন্তর্জালিক এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি। উক্ত আলোচনা সভায় সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম। এছাড়া আলোচক হিসেবে আলোচনা করবেন শিক্ষক সমিতির সভাপতি ড. মুহাম্মদ এমদাদুর রাশেদ ও কর্মকর্তা পরিষদের সভাপতি জনাব মো. আব্দুল্লাহ আল মামুন। স্বাগত বক্তব্য রাখবেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। ধন্যবাদ জ্ঞাপন করবেন কলা অনুষদের ডিন ও অনুষ্ঠান উদযাপন কমিটি- ২০২১ এর সভাপতি প্রফেসর ড. আহমেদুল বারী। অনুষ্ঠানের সঞ্চালনা করবেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সৈয়দ মামুন রেজা।

আপনার মতামত লিখুন :

প্রভাতী নিউজ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।